Montage

ভবিষ্যত প্রজন্ম ও পরিবেশ সংরক্ষণ

ভবিষ্যত প্রজন্ম ও পরিবেশ সংরক্ষণ

সভ্যতার বিবর্তনের ইতিহাসের বিষয়ে পর্যালোচনা করলে দেখা যাবে যে পৃথিবীর সব সভ্যতাই উন্নত থেকে আরও উন্নত হয়েছে মানব সম্পদ ও প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে। প্রকৃতিকে উপেক্ষা করে কোনো সৃষ্টিই সম্ভব নয়। শিল্প বিপ্লবের পরবর্তী পর্যায়ে মানবস্যতা অনেকাংশ যন্ত্র দ্বারা চালিত । যান্ত্রিক সভ্যতায় মানুষের চাহিদা বেড়ে চলেছে সীমাহীন । আপাত সুখের প্রতি মানুষের আগ্রহও বেড়েছে বহগুণ। আর এই কারণেই মানব সভ্যতা আর প্রাকৃতিক পরিবেশ এক গভীর সংকটের মুখোমুখি ,এই গভীর সংকট থেকে মুক্তি পেতে আমাদের প্রয়োজন দীর্ঘস্থায়ী উন্নয়নের।
দীর্ঘস্থায়ী উন্নয়ন বলতে বোঝায় যে,বর্তমান প্রজন্মের উন্নতির সাথে সাথে ভবিষ্যত প্রজন্মের এক সুস্থ সমৃদ্ধিশীল পরিবেশ তথা সমাজের অধিকারী হতে পারে। এই উন্নতির জন্য সকল প্রাকৃতিক সম্পদকে সঠিক পদ্ধতিতে ব্যাবহার করতে হবে যাতে ভবিষ্যত প্রজন্মও এর সুফল ভোগ করতে পারে। পরবর্তী প্রজন্মের চাহিদা ও সার্থ সুনিশ্চিত করা বর্তমান প্রজন্মের নৈতিক দায়িত্ব। কারণ কোনো সভ্যতাই প্রাকৃতিক পরিসেবা কে উপেক্ষা করে বেচেঁ থাকতে পারে না ।

পরিবেশের উপর আমরা কতটা নির্ভরশীল সেটা উপলব্ধি করা এবং পরিবেশকে সঠিকভাবে ব্যাবহার করা খুব গুরুত্বপূর্ণ বিষয়। প্রাকৃতিক সম্পদকে বিনা কারণে ধ্বংস করার অধিকার কারোর নেই । প্রাকৃতিক সম্পদের নিয়ন্ত্রিত ব্যাবহার যেমন জরুরি একই সাথে আমদের পরের প্রজন্মের জন্য আমরা পর্যাপ্ত মতো সম্পদ রেখে যেতে পারছি কিনা সেটা ভাবাও প্রয়োজন। এই বিষয় আমদের উদাসীন থাকলে চলবে না।

শিল্পক্ষেত্র বিস্তার করতে গিয়ে যেমন প্রচুর বনভূমি ধ্বংস করা হয়েছে আবার কলকারখানার বর্জিত রসায়নক আমাদের পরিবেশকে দূষিত করেছে। আমরা প্রকৃতি থেকে শিল্পের যে কাচামাল সংগহ করি । শিল্প উৎপাদনের পরিবতে সেই প্রকৃতি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়।

তাৎক্ষণিক মুনাফা সর্বদা দীর্ঘস্থায়ী দিশা দেখাতে পারেনা। আমদের ভবিষ্যত প্রজন্মকে এই বিষয়ে আরো সচেতন করা দরকার। পরিবেশের প্রয়োজনীয়তা সম্পকে তাদের আরও সতর্ক করা দরকার। প্রতিটি মানুষের যেমন কিছু অধিকার প্রাপ্য একই সাথে আমদের কিছু দায়িত্ব পালন করতে হবে।

সর্বশেষে বর্তমান প্রজন্মের উদ্দেশ্যে কিছু কর্তব্যে কথা উল্লেখ করা দরকার যা ভবিষ্যত প্রজন্মকে সুনিশ্চিত প্রাকৃতিক পরিবেশ উপহার দিতে পারে।
• দ্রব্যের পুনঃ ব্যাবহার ও নিয়ন্ত্রত ব্যাবহার।
• পরিবেশকে পরিচ্ছন্ন রাখা।
• পরিবেশ সংরক্ষণ সম্পর্কে শিক্ষা।
• দীর্ঘস্থায়ী উন্নয়নে জোর দেওয়া।
আমরা আশা করি আমদের পৃথিবী আরও সুন্দর হয়ে উঠবে।

0

Somdatta Samadder, Shri Shikshayatan School

I live in Behala, Kolkata. I love indulging myself in creative skills like writing, singing, painting, cooking etc. I also love travelling and photography. I truly believe that art and creativity can heal human beings.

View All Authors >>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × one =

Supported by:

skgf
skgf

Editor's Picks

Archive

Select a month to view the archive.

Back to Top